সিটিজেন চার্টার
মাঠ পর্যায়ে সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
1. ভিশন ও মিশন
ভিশন (Vision)-
অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরকি সুরক্ষা নিশ্চিতকরনের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন।
মিশন (Mission)-
দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।
2. প্রতিশ্রুতি সেবাসমুহ
2.1 নাগরিক সেবা
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
০১ |
অগ্নি নির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা |
সংবাদ প্রাপ্তির 30 সেকেন্ডে স্টেশন ত্যাগ থেকে শুরু করে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
টেলিফোন/মোবাইল বার্তার মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরন। |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532, টেলি- 0541-52224 ইমেইল- dadgaibandha@gmail.com |
সহকারী পরিচালক, রংপুর, 5500, টেলি- 0521-56003 ইমেইল- adfscdrangpur@gmail.com |
০2 |
এম্বুলেন্স সেবা |
সংবাদ প্রাপ্তির পর প্রয়োজন মত 5-10 মিনিটে স্টেশন ত্যাগ থেকে শুরু করে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
স্থানীয়/পৗর এলাকায় টেলিফোন/মোবাইল বার্তার মাধ্যমে এবং দূরবর্তী কলের ক্ষেত্রে নির্ধারিত ফরম |
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গাইবান্ধা |
দুরুত্ব অনুসারে নির্ধারিত/ র্ধাযকৃত ফিস- (1-8কিমি পযর্ন্ত 100 টাকা, 9-16কিমি পযর্ন্ত 150টাকা, 16 এর উর্দ্ধে হলে পার কিমি 9 টাকা হারে) যা ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরন |
ঐ |
ঐ |
০3 |
আবাসিক/ বানিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র |
সর্বোচ্চ 30 দিন |
লিখিত/অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য প্রমানের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান করা হয় । কাগজপত্রঃ- 1। নির্ধারিত ফরমে আবদেন পত্র । 2। নকশা( লিজেন্ডা চার্টসহ লোকেশন প্লান, সাইট প্লান, ফ্লোর, ফায়ার সেফটি প্লান)। 3। জমির দলিল, অন্যান্য তথ্যাদি 4। পুরনকৃত তথ্য ফরম। 5। গুগল ম্যাপ। |
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা। অথবা অনলাইন |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
04 |
ফায়ার রিপোর্ট (50 লক্ষ টাকা ক্ষতির ক্ষেত্রে) |
পূর্নাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে
|
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে। কাগজঃ- 1। আবেদন 01টি, 2। তথ্য ফরম 3। জমির দলিল/চুক্তিপত্র, 4। ট্রেড লাইসেন্স 5। জিডির কপি, 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা, 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র, 8। পেপার কাটিং। |
প্রাপ্তির স্থানঃ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা। অথবা অনলাইন |
বীমা বিহীন ও বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150 ( একশত পঞ্চাশ) ও 1500 (এক হাজার পাচশত টাকা মাত্র) ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সযুক্ত করিতে হবে। |
ঐ |
ঐ |
05 |
সেচ্ছাসেবক প্রশিক্ষণ |
আবেদন করার তিন মাসের মধ্যে |
বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারন নাগরিক ( 18-45 বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান করা হয়। কাগজপত্রঃ- নিকটবর্তী ফায়ার স্টেশনে নিবন্ধন করনের মাধ্যমে। |
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গাইবান্ধা |
বরাদ্দ প্রাপ্তির সাপেক্ষে |
ঐ |
ঐ |
06 |
অগ্নি প্রতিরোধ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ,গনসংযোগ সার্ভে ও মহড়া |
সর্বোচ্চ 30 দিন |
সরকারি/বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবদেন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/প্রশিক্ষক প্যানেল/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক। কাগজঃ 1। আবেদনপত্র |
অত্র দপ্তর ও দপ্তরাধীন সকল ফায়ার স্টেশন |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
২.২ প্রতিষ্ঠানিক সেবা:
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
01 |
ফায়ার রিপোর্ট (50 লক্ষ টাকা ক্ষতির ক্ষেত্রে) |
পূর্নাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে
|
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে। কাগজঃ- 1। আবেদন 01টি, 2। তথ্য ফরম 3। জমির দলিল/চুক্তিপত্র, 4। ট্রেড লাইসেন্স 5। জিডির কপি, 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা, 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র, 8। পেপার কাটিং। |
প্রাপ্তির স্থানঃ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা। অথবা অনলাইন |
বীমা বিহীন ও বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150 ( একশত পঞ্চাশ) ও 1500 (এক হাজার পাচশত টাকা মাত্র) ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সযুক্ত করিতে হবে। |
উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532, টেলি- 0541-52224 ইমেইল- dadgaibandha@gmail.com |
সহকারী পরিচালক, রংপুর, 5500, টেলি- 0521-56003 ইমেইল- adfscdrangpur@gmail.com |
02 |
অগ্নি প্রতিরোধ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, গনসংযোগ সার্ভে ও মহড়া |
সর্বোচ্চ 30 দিন |
সরকারি/বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবদেন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/প্রশিক্ষক প্যানেল/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক। কাগজঃ 1। আবেদনপত্র |
অত্র দপ্তর ও দপ্তরাধীন সকল ফায়ার স্টেশন |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
২.৩ অভ্যন্তরীণ সেবা:
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল |
01 |
পেনশন মঞ্জুর |
পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে
|
প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন। কাগজপত্রঃ- সার্ভিস বই, ছবি, এনআইডি কার্ড, ইএলপিসি, নাদাবি প্রত্যায়নসহ অন্যান্য কাগজপত্র। |
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা। |
প্রযোজ্য নয় |
উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532, টেলি- 0541-52224 ইমেইল- dadgaibandha@gmail.com |
সহকারী পরিচালক, রংপুর, 5500, টেলি- 0521-56003 ইমেইল- adfscdrangpur@gmail.com |
02 |
ছুটি মঞ্জুর |
পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে
|
প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর প্রপ্যতা ও প্রয়োজন বিবেচনায় প্রার্থীত ছুটি মঞ্জুর ( অর্জিত ছুটি সবোর্চ্চ 30 দিন) । কাগজপত্রঃ আবেদন ফরম, চিকিৎসা ও সুস্থতার সনদ |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ
|
03 |
কর্মচারী কল্যান তহবিল |
পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে
|
প্রয়োজনীয় কাগজপত্র সহ কল্যান তহবিল হতে চিকিৎসা, সাহায্য, দাফন-কাফন অনুদান, চুরান্ত উত্তোলন, ঋণ, বৃত্তি, সম্মানী ভাতা নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন। কাগজপত্রঃ- আবেদনকারী/ উত্তরাধীকারী কর্তৃক আবেদনপত্র ও উপযুক্ত তথ্য প্রমাণাদি। |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
04
|
জিপিএফ ঋণ |
পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে
|
জিপিএফ হতে 1ম অগ্রিম নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে এডি দপ্তর, রংপুরে 2য় অগ্রিম উপ-পরিচালক, রংপুর বিভাগ, রংপুর এবং 3য় বা অফেরৎযোগ্য অগ্রিম অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন। কাগজপত্রঃ নির্ধারিত ছকে আবেদন। |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
05 |
ক্রয় ও সরবরাহ (জ্বালানী ও অন্যান্য) |
প্রযোজ্য নয় |
অত্র দপ্তর ও দপ্তরাধীন স্টেশনের বাৎসরিক চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়/ অনুমোদন/ পাশের মাধ্যমে মালামাল ও সারঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা। কাগজঃ 1। চাহিদা পত্র। |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ
|
06 |
অগ্নি নির্বাপনী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষানাবেক্ষণ |
বিভিন্ন মেয়াদি |
কেন্দ্রীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে কেন্দ্রীয় ওয়ার্কশপ/সরাসরি কার্যাদেশের মাধ্যমে/পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়। কাগজঃ সংশ্লিষ্ট স্টেশনের স্টেশন অফিসারের চাহিদাপত্র অনুসারে। |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ |
07 |
উন্নয়ন |
চলতি অর্থ বছর |
জরুরী মেরামত ও সংস্কার গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা । কাগজঃ চাহিদা পত্র, পরিদর্শন ও যাচাইকরন, কোটেশন, প্রাক্কলন প্রস্তুত। |
ঐ |
প্রযোজ্য নয় |
ঐ |
ঐ
|
৩। আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সেবা-
আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠানের সিটিজেনস চার্টার লিংক আকারে সংযুক্ত করা আছে।
৪। আপনার কাছে আমাদের প্রত্যাশা-
ক্রমিক নং |
প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষে করনীয় |
মন্তব্য |
0১ |
নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে পুরনকৃত আবেদন জমা প্রদান। |
|
02 |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা । |
|
03 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা । |
|
04 |
প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করা । |
|
05 |
আবেদনের সাথে সকল সংযুক্ত সঠিক ভাবে প্রদান করা। |
|
06 |
সকল প্রকার দুর্যোগ/দুর্ঘটনা/ সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস সদস্যদের কর্মকান্ডে সহযোগীতা প্রদান করা। |
|
৫। অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (জি.আর.এস)।
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কথন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
0১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবি: মোঃ ওহিদুল ইসলাম, সহকারী পরিচালক ফোন- 0521-56003 , 01711-005560 । ইমেইল- adfscdrangpur@gmail.com ওয়েব- {fireservice.rangpur.gov.bd} |
৩০ কার্য্যদিবস |
0২ |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক) নিদিস্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে। |
আপিল কর্মকর্তা |
নাম ও পদবি: মোঃ ইউনুস আলী, উপ-পরিচালক ফোন- 0521-63557 ইমেইল- ddrangpur@gmail.com ওয়েব- http://fireservice.rangpurdiv.gov.bd/http://fireservice.rangpurdiv.gov.bd |
২০ কার্য্যদিবস |
0৩ |
আপিল কর্মকর্তা নিদিস্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে। |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
সচিব (সমম্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা www.cabinet.gov.bd |
৬০ কার্য্যদিবস |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস